মরক্কোতে "মাখজেন" শব্দটি কেবল একটি আমলাতান্ত্রিক কাঠামো নয়, বরং রাজতন্ত্রকে কেন্দ্র করে গঠিত একটি সুসংহত ও আধুনিক স্তর ভিত্তিক শাসন ব্যবস্থা এবং সামাজিক সংহতিকে বোঝায়। এটি প্রচলিত কর্তৃপক্ষের একটি অংশকে অন্তর্ভুক্ত করে যার মধ্যে রয়েছে উপজাতীয় নেতা, গণ্যমান্য ব্যক্তি এবং ধর্মীয় পণ্ডিতরা, যারা ঐক্য এবং বৈধতা বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপনিবেশবাদ, স্বাধীনতা এবং আধুনিকীকরণ সহ বিভিন্ন ঐতিহাসিক সময়কালে মরক্কোর টিকে থাকা নিশ্চিত করার ক্ষেত্রে এই ব্যবস্থা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে ।
এবিষয়ে পরবর্তী অংশে আলোচনা করা হল:
আমলাতন্ত্রের বাইরে:
যদিও মাখজেনে প্রশাসনিক এবং সরকারি কার্যাবলী অন্তর্ভুক্ত তবে এটি কেবল একটি রাষ্ট্রযন্ত্রের চেয়েও বেশি কিছু। এটি ঐতিহাসিক শিকড় সহ একটি গভীরভাবে প্রোথিত ব্যবস্থা যা ধারাবাহিকতা, স্থিতিশীলতা এবং মরোক্কোর পরিচয়ের অনুভূতিকে মূর্তমান করে তোলে ।
ঐতিহাসিক তাৎপর্য:
মাখজেনরা মরক্কোর বৈচিত্র্যময় এবং বিশাল ভূখণ্ডে চলাচলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, দেশের রাজনৈতিক সংস্কৃতির সাথে ধারাবাহিকতা বজায় রেখে আধুনিক প্রতিষ্ঠানের সাথে খাপ খাইয়ে নিয়েছে।
প্রতীকী ও সাংস্কৃতিক কেন্দ্র:
মাখজেন কেবল ক্ষমতার প্রতীক নয় বরং এটি মরোক্কানদের জন্য একটি প্রতীকী ও সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিনিধিত্ব করে।
অভিযোজনযোগ্যতা:
ইতিহাস জুড়ে মাখজেন অসাধারণ অভিযোজনযোগ্যতা দেখিয়েছে, আধুনিক প্রতিষ্ঠানগুলিকে আত্মস্থ করে নিয়েছে এবং একই সাথে এর মূল কার্যাবলী এবং নীতিগুলি সংরক্ষণ করেছে।
ভুল ধারণা:
মরক্কোর বাইরে, মাখজেনকে প্রায়শই একটি অনমনীয় বা পুরানো ব্যবস্থা হিসাবে ভুল বোঝা হয়, কিন্তু মরক্কোর অভ্যন্তরে, এটিকে জাতির কাঠামোর একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে দেখা হয়।
আলজেরীয়রা কেন মাখজেনের বিরুদ্ধে ভুল প্রপাগান্ডা ছড়ায় : একটি মনোবিশ্লেষণমূলক বিশ্লেষণ
মনোবিশ্লেষণের দৃষ্টিকোণ থেকে, মাখজেনদের প্রতি আলজেরীয় শাসকগোষ্ঠীর ভুল দৃষ্টিভঙ্গি এবং আত্মকেন্দ্রিক আঘাত পাঠ্যপুস্তকের উদাহরণ হিসেবে দেখা যেতে পারে। আসুন বিষয়টি নিয়ে আলোচনা করা যাক :
১. "প্রতীকী পিতা" হিসেবে মাখজেন
লাকানিয়ান মনোবিশ্লেষণে, পিতার নাম (নম-ডু-পেরে) সেই প্রতীকী আইনের প্রতিনিধিত্ব করে যা আকাঙ্ক্ষা, শৃঙ্খলা এবং পরিচয়ের কাঠামো দেয়। মরোক্কোর কাল্পনিক ভাষায় মাখজেন সেই ভূমিকা পালন করে: এটি জাতির প্রতীকী শৃঙ্খলা গঠন করে। বিপ্লবী ভাঙনে জন্ম নেওয়া আলজেরিয়ার এই গভীর-মূল প্রতীকী ধারাবাহিকতার অভাব রয়েছে। এর রাজনৈতিক শৃঙ্খলা একটি বৈধ পিতৃতুল্য ব্যক্তিত্বের অনুপস্থিতিতে আচ্ছন্ন - ঐক্যবদ্ধ রাজতন্ত্রের সমতুল্য কিছু নেই। অতএব, মাখজেন একটি কল্পনাপ্রসূত "অন্য" হয়ে ওঠে, আলজেরিয়ান শাসনব্যবস্থা অবচেতনভাবে যা কিছুর অভাব অনুভব করে তার জন্য একটি প্রক্ষেপণ পর্দা: মূলোৎপাদন, ধারাবাহিকতা, বৈধতা।
২. ভবিষ্য এবং বিভাজন
আলজেরিয়ান শাসনব্যবস্থা বিশ্বকে "আমাদের" (বিপ্লবী, ধর্মনিরপেক্ষ, সদাচারী) এবং "তারা" (প্রতিক্রিয়াশীল, রাজতান্ত্রিক, কৌশলী) এ বিভক্ত করে। মাখজেনকে একজন বোগিম্যানে পরিণত করা হয় - প্রতিটি সামাজিক অস্থিরতা, আঞ্চলিক প্রভাব হ্রাস বা কূটনৈতিক ব্যর্থতার জন্য দায়ী করা হয়। এটি সম্পূর্ণরূপে প্রক্ষেপণ—এমন একটি প্রক্রিয়া যেখানে অভ্যন্তরীণ দ্বন্দ্বকে বহির্ভূত করা হয় এবং অন্যের উপর আরোপ করা হয়। অর্থনৈতিক ব্যর্থতা, যুব অস্থিরতা, সামরিক আধিপত্য—নিজের গভীর সংকট মোকাবেলা করার পরিবর্তে, শাসকগোষ্ঠী মরক্কো এবং তার শাসক মডেলের উপর দোষ চাপিয়ে দেয়।
৩.আত্মহত্যামূলক ক্ষত এবং ঈর্ষা
মরক্কোর স্থিতিশীলতা, বৈশ্বিক জোট, অর্থনৈতিক বৈচিত্র্য এবং সফল রাজকীয় কূটনীতি আলজেরিয়ার সামরিক অভিজাততন্ত্রের ব্যর্থতাগুলিকে উন্মোচিত করে। এটি ফ্রয়েড যাকে আত্মহননের আঘাত বলে অভিহিত করবেন তা তৈরি করে। অভ্যন্তরীণ ক্ষয় স্বীকার করার পরিবর্তে, আলজেরিয়ার রাষ্ট্রযন্ত্র মাখজেনকে আফ্রিকা, ইউরোপ এবং এমনকি আলজেরিয়ার ভিন্নমত নিয়ন্ত্রণকারী এক রাক্ষস কৌশলী হিসেবে একটি ভৌতিক কল্পনা তৈরি করে। এই আবেশী আখ্যানটি ঈর্ষাকে ঢেকে রাখে—অন্যের যা আছে তা দখল করার আকাঙ্ক্ষা, যার সাথে ঘৃণাও থাকে কারণ কেউ পারে না।
৪. আত্মহত্যা এবং পুনরাবৃত্তি করার বাধ্যবাধকতা
আলজেরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবং কর্মকর্তারা তাদের নিজস্ব প্রতিষ্ঠানের কথা বলার চেয়ে "লে মাখজেন"-এর কথা বেশি উল্লেখ করে। এটি একটি স্থিরকরণ—একটি মানসিক গিঁট যা অতিক্রম করা যায় না। মনোবিশ্লেষণের ভাষায়, তাদের বক্তব্য পুনরাবৃত্তি করার বাধ্যবাধকতা - মাখজেনদের বিরুদ্ধে একই অভিযোগমূলক ট্রোপের পুনরাবৃত্তি তাদের নিজস্ব রাজনৈতিক আঘাত, অর্থাৎ ক্ষমতা দখলকারী জেনারেলদের দ্বারা বিপ্লবী স্বপ্নের সাথে বিশ্বাসঘাতকতা, প্রতীকীভাবে সমাধান করতে অক্ষমতা প্রকাশ করে।
অচেতন প্রশংসা এবং পরিচয়
সর্বশেষে, অবদমিত পরিচয় রয়েছে। আলজেরিয়ান রাষ্ট্র, তার প্রতিকূল বাগাড়ম্বরের নীচে, গোপনে মরক্কোর রাজতন্ত্র এবং তার রাষ্ট্রযন্ত্রের প্রতীকী শক্তি এবং আন্তর্জাতিক বৈধতার প্রশংসা করে। কিন্তু যেহেতু এই প্রশংসা সচেতনভাবে স্বীকার করা যায় না - রাজতন্ত্রের প্রতি তাদের মৌলিক বিরোধিতার কারণে - এটি আবেগ, আক্রমণ এবং ভীতির বিকৃত আকারে ফিরে আসে। এটিই নিপীড়িতদের প্রত্যাবর্তন।
সবশেষে বলা যায় যে, আলজেরীয় অভিজাতদের কাছে মাখজেন হলো একদিকে যেমন একটি আয়না—তাদের অভাবের প্রতিফলন—এবং অন্যদিকে তাদের ক্ষমতার ভঙ্গুরতা প্রকাশের হুমকি। মনোবিশ্লেষণ আমাদের শেখায় যে আমরা যাকে সবচেয়ে বেশি ঘৃণা করি তা প্রায়শই আমরা অবচেতনভাবে যা দেখতে পাই বা যা কামনা করি। এই অর্থে, মাখজেন-বিরোধী হিস্টিরিয়া কেবল রাজনৈতিক নয়—এটি আলজেরীয় রাষ্ট্রের একটি অমীমাংসিত উত্তর-ঔপনিবেশিক সংকটের একটি গভীর স্নায়বিক লক্ষণ। মাখজেনদের আবেশে আচ্ছন্ন করে, আলজেরীয় শাসনব্যবস্থা অজান্তেই তার নিজস্ব পরিচয় সংকটকে নিশ্চিত করে - শিকড়হীন, ভঙ্গুর, এবং এমন কর্তৃত্বের দ্বারা আচ্ছন্ন যা তারা অনুকরণ করতে পারে না এবং যে বৈধতা তারা কখনই পুরোপুরি অর্জন করতে পারেনি।
সুতরাং বোঝা যাচ্ছে যে, মাখজেন একটি সুনির্দিষ্ট ব্যবস্হা যা মরক্কো কে একটি নিয়ন্ত্রিত ও নিরাপদ শাসন ব্যবস্থা হিসেবে গড়ে তুলতে সাহায্য করেছে এবং সেজন্যই এটি তিউনিসিয়া ও আরো কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে । আলজেরিয়াতেও এ ব্যবস্হা থাকলেও তাদের নিজেদের অব্যবস্হাপনার জন্য এর সুফল ভোগ করতে পারছে না বরন্চ মরক্কোর বিরোধিতা করে আসছে।